Workshop on Thalassaemia Awareness

Workshop on Thalassaemia Awareness

  • Start: Mar 14th, 2020
  • End: Mar 14th, 2020
  • Time: 3:00 PM- 5:00 PM

থ্যালাসেমিয়া একটি রক্তস্বল্পতা জনিত বংশগত রোগ। এই রোগে শুধুমাত্র বাবা মা উভয়ই বাহক হলে সন্তান এই রোগ নিয়ে জন্ম গ্রহণ করতে পারে। বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতির জরিপ মতে দেশে শতকরা ১০ হতে ১২ ভাগ মানুষ থ্যালাসেমিয়া ও হিমোগ্লোবিন-ই বাহক। প্রতি বছর প্রায় ৭০০০ শিশু এই রোগ নিয়ে জন্ম গ্রহণ করে।

এই রোগের রোগীদের নিয়মিত রক্ত পরিসঞ্চালনের মাধ্যমে বেঁচে থাকতে হয়। বয়সভেদে প্রতি মাসে একজন রোগীর নুন্যতম এক হতে দুই ব্যাগ রক্তের প্রয়োজন হয়।

শুধুমাত্র বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি হাসপাতালে প্রতি মাসে ১০০০ ব্যাগ রক্তের প্রয়োজন হয়। আসুন আমরা এই থ্যালাসেমিয়া রোগীদের পাশে দাঁড়াই। আমরা প্রত্যেকে প্রতি চার মাস পর পর এই রোগীদের এক ব্যাগ করে রক্ত প্রদান করি।

জিনগত এই রোগটি শুধুমাত্র সচেতনতার মাধ্যমেই প্রতিরোধ করা সম্ভব, তাই ইয়ুথ ক্লাব অব বাংলাদেশ একটি ক্ষুদ্র প্রয়াস গ্রহণ করেছে। আগামী ১৪ই মার্চ, রোজ শনিবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এ থ্যালাসেমিয়া সচেতনতা কর্মসূচি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আসুন আমরা থ্যালাসেমিয়া সম্পর্কে জানি এবং এটি প্রতিরোধে সচেতন হই।

ওয়ার্কশপটিতে অংশগ্রহণ কর‍্তে ইচ্ছুক সকলকে তাদের রেজিষ্ট্রেশন এর জন্য আম্মাতুল গণি শিমা (০১৭০১৫৬৮৬১৩) এর সাথে যোগাযোগ করতে অনুরোধ করা হচ্ছে। সিট সংখ্যা খুবই সীমিত তাই জলদি করুন।

যোগাযোগ :
আম্মাতুল গণি শিমা : ০১৭০১৫৬৮৬১৩

স্থানঃ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।
তারিখঃ ১৪ই মার্চ, ২০২০

Event location

Share This